সাতার কেটে প্রশান্ত মহাসাগর পাড়ি দেয়া! এও কি সম্ভব? পারবে কি বেন লকত- তাঁর ট্র্যাক লিঙ্ক জেনে নিন
Longest Swim record
Share with your friends
  •  
  •  
  •   
  •  
প্রশান্ত মহাসাগর সাতার কেটে পার হওয়া পাগলের প্রলাপ মনে হতেই পারে
সাঁতরে আমাদের নদী পার হতেই কিনা যেইখানে নাই হয়ে যাই, আর সেই খানে কিনা একজন মানুষ সাঁতরে মহাসাগ্র পার হবার কীর্তি করতে চলেছেন ।
৫১ বছর বয়সী লকঁত প্রথম ব্যক্তি হিসেবে এবার প্রশান্ত মহাসাগর সাঁতরে পাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ লক্ষ্যে আজ মঙ্গলবার তিনি জাপানের চোসি উপকূল থেকে সাঁতার শুরু করেছেন। এই কাজ করতে হলে প্রতিদিন মিনিমাম আট ঘণ্টা সাঁতরাবেন এ অকুতোভয় সাঁতারু। পুরো প্রশান্ত মহাসাগর পাড়ি দিতে ছয় মাসের বেশি সময় লাগবে বলে  যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে পৌঁছার মধ্য দিয়ে লকঁতের এ অভিযান সম্পন্ন হওয়ার কথা রয়েছে।
 
বেন লকঁতকে এ সাঁতার অভিযানে ভয়াবহ সব প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করতে হবে। এসব প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে দানবীয় হাঙরের আক্রমণ, সামদ্রিক ঝড়, জেলিফিশের ঝাঁক এবং ভয়াবহ ঠান্ডা পানি।
 
শুধুই অভিযানের মনোভাব থেকে লকঁত তাঁর এ প্রশান্ত মহাসাগর অভিযানে অংশ নিচ্ছেন না। এর পেছনে রয়েছে জলবায়ু পরিবর্তনের বিষয়ে জনসচেতনতা তৈরি করার এক মহান উদ্দেশ্য। বিজ্ঞানীদের একটি দল লকঁতের এ অভিযানের সময় সমুদ্রে প্লাস্টিক বর্জ্যের প্রভাব, অতিরিক্ত ব্যায়ামের জন্য মানুষের হৃৎপিণ্ডের আচরণের ধরন এবং ফুকুশিমার পারমাণবিক ধ্বংসযজ্ঞ সমুদ্রে কী ক্ষতি করছে, তার ওপর পরীক্ষা-নিরীক্ষা করবে।

প্রশান্ত মহাসাগর অভিযান শুরু করার আগে ফরাসি এ সাঁতারুকে ছয় বছর ধরে করতে হয়েছে কঠোর অনুশীলন। এ সময় প্রায় প্রতিদিনই তাঁকে কয়েক ঘণ্টা করে উন্মুক্ত জলাশয়ে সাঁতারের আনুষঙ্গিক বিষয়গুলো অনুশীলন করতে হয়েছে। পাশাপাশি প্রতিকূল সব পরিস্থিতি মোকাবিলার জন্য মনকে শক্ত করতে হয়েছে ‘প্রত্যক্ষকরণ ও পৃথক্‌করণের’ অনুশীলন।

ben lecomte pacific route plan

বেন লকঁত প্রশান্ত মহাসাগর সাঁতরে পাড়ি দেবার রুট ম্যাপ

লকঁত বলেন, ‘এমন সব অভিযানে শারীরিক শক্তির চেয়ে মানসিক শক্তি বেশি প্রয়োজন। এসব অভিযানে বের হওয়ার আগে আপনাকে এটা নিশ্চিত করতে হবে যে আপনি সব সময় ইতিবাচক চিন্তা করতে সক্ষম।’

আমাদের দেশের স্যাটেলাইট বিশেষজ্ঞরা হলে চোখ বুজে বলে দিত , গুল মারছে? এও কি সম্ভব? ভাইরাল হবার ধান্দা, টাকা মেরে খাবে হেন তেন,

তবে আপনি জেনে রাখুন , যে মানুষটি সাঁতরে আটলান্টিক মহাসাগর প্রায় ৬০০০ মাইল পাড়ি দিয়েছিল মাত্র ৭৩ দিনে তাঁর কাছে প্রশান্ত মহাসাগর ৬ মাসে পাড়ি দেয়া কঠিন মনে হবে কি ? সে গল্প বলব পরের পোস্ট এ ,

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে তিনি কিভাবে এতটা প্রশান্ত মহাসাগর পথ  পাড়ি দেবেন, দিনে সাতার কাটবেন রাতে বিজ্ঞানীদের সাথে বোটে ঘুমাবেন ।

তিনিই প্রথম ব্যক্তি, যিনি ১৯৯৮ সালে প্রায় সাড়ে ছয় হাজার কিলোমিটার পথ সাঁতরে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছিলেন। এবারও তিনি করতে যাচ্ছেন আরেক নতুন বিশ্ব রেকর্ড। এবার পাড়ি দেবেন প্রশান্ত মহাসাগর। পাড়ি দেবেন নয় হাজার কিলোমিটারের মতো। সে জন্য অপেক্ষা করতে হতে পারে ২০১৯ সালের জানুয়ারি মাস পর্যন্ত।

আপনি তাঁর প্রতিদিনের যাত্রা ট্র্যাক করতে পারবেন এই লিঙ্ক এ

http://thelongestswim.com/live-tracker/
http://thelongestswim.com/logbook/

পারলে তাঁর প্রতিদিনের আপডেটের নিচে কমেন্ট এ উৎসাহ দিতে পারেন , আমি তাঁর ৩য় দিনে করেছি ।

%d bloggers like this: