সেমাই দিয়ে তৈরি করুন একদম নতুন ধরনের ডেজার্ট- সেমাইয়ের শ্রিখান্দ
সেমাই শ্রিখান্দ
Share with your friends
  •  
  •  
  •   
  •  

সেমাই শ্রিখান্দ

সামনে আসছে ঈদ। আর ঈদে আমরা সবাই সেমাই তৈরি করে থাকি। সেমাই দিয়ে যদি নতুন কিছু তৈরি করতে চান ঈদে তাহলে এই রেসিপিটি তৈরি করতে পারেন। এই রেসিপির নাম সেমাই শ্রিখান্দ। চলুন তৈরি করি সেমাই শ্রিখান্দ।

উপকরন:

সেমাই শ্রিখান্দ তৈরি করতে যা যা প্রয়োজন।

★ মোল্ড আথবা ছোট বাটি
★ প্লাসটিকের রেপ
★ সেমাই ১০০ গ্রাম
★ কনন্ডেসড মিল্ক ৩ টেবিল চামচ
★ টক দই ১/২ কাপ
★ চিনি গুড়ো করা ৩ টেবিল চামচ
★ এলাচ
★ জাফ্রান
★ কাঠ বাদাম ১ টেবিল চামচ
★ আনার দানা
★ পেস্তা বাদাম

প্রস্তুত প্রণালি:

মোল্ড আথবা ছোট বাটিতে প্লাসটিকের রেপগুলো সুন্দর করে বসিয়ে নিন।

সেমাই গুলো ভেঙ্গে ছোট টুকরো করে ২ মিনিট ভেজে নেন ভালো করে। যখন সেমাইয়ের কালার পরিবর্তন হয়ে আসবে এবং সুন্দর ঘ্রাণ বের হবে তখন ওইখানে দিয়ে দেন ৩ টেবিল চামচ কনন্ডেসড মিল্ক। হালকা আঁচে ২ মিনিট সেমাই ও কনন্ডেসড মিল্ক মিশিয়ে নিন। যখন সেমাইটা আঠালো হয়ে আসবে নামিয়ে নিন খেয়াল রাখতে হবে সেমাইটা যেন বেশি শক্ত হয়ে না যায়।

তৈরি করা মোল্ডের ভিতর সেমাই গুলো একটু একটু করে বসিয়ে নেন গরম থাকা আবস্থায়। এমন করে বসাতে হবে যেন বাটির মত আকৃতি হয় এবং চারপাশে কোন ফাকা না থাকে। এমন করে সবগুলো সাজিয়ে নিন। সবগুলো সাজানো শেষ হলে ফ্রিজে নরমাল টেম্পারেচারে রেখে দেন।

ফিলিং তৈরি

১/২ কাপ টক দই একটা সাকনিতে রেখে দেন ১০ মিনিট পানি ঝরানোর জন্য। সেকে নেওয়া টক দই একটা বাটিতে নিয়ে নেন, ৩ টেবিল চামচ গুড়ো করা চিনি, একটু এলাচের গুড়ো, এক চিমটি জাফ্রন, ১ টেবিল চামচ কাঠ বাদাম এক সাথে মিশিয়ে নিন। হয়ে গেল ফিলিং তৈরি।

মোল্ড থেকে কাপগুলো বের করে আলতো হাতে প্লাসটিকের রেপগুলো সরিয়ে নিন। এবার তৈরি করা ফিলিংটা কাপে দিয়ে দেন। উপরে কিছু জাফ্রান ও আনার দানা ছড়িয়ে দেন। সুন্দর করে সাজানোর জন্য পেস্তা দানা ব্যবহার করতে পারেন। হয়ে গেল সেমাই শ্রিখান্দ। এখন পরিবেশন কররতে পারেন।

একটা কথা বলে দেই আপনি ইচ্ছা করলে সেমাইয়ের কাপগুলো আর ফিলিং তৈরি কররে ফ্রিজে রেখে দিতে পারেন। অতিথি আসলে সাজিয়ে পরিবেশন করেন।

%d bloggers like this: