Share with your friends
  •  
  •  
  •   
  •  

 বিফ স্টু র রেসিপি পোস্ট ভাববেন না শুধু ছবি দেখে

বিফ স্টু কথা আপাতত ভুলে যান,  বাসায় ১ কেজি গরুর মাংস কিনিয়া নিয়া আসিয়াছেন আর আপনার বউ তাহার ভিতর আধা কেজি হাড্ডী আর চর্বি পেয়ে তেলে বেগুনে যদি না জ্বলিয়া ওঠে তাহলে তিনি বাঙ্গালী মহিলাই নন সম্ভবত বিদেশিনী বলিয়ায়ই আমাদের ভ্রম হওয়া কি স্বাভাবিক নহে?
বাঙ্গালী বিবাহিত পুরুষকুল কি বলেন ? আর যাহারা এই লেখা দেখিয়া আচল প্যাঁচ মারিয়া আমার সহিত বাকযুদ্ধ করিবেন বলিয়া ঠিক করিয়াছেন তাহাদের মতামতই বা কি ?

এখন তাহলে বেশী হাড়সহ গরুর মাংস রান্না করবেন কিভাবে এর সমাধান কি ?

ভাই বুকে সাহস সঞ্চার করিয়া এই লেখা পড়িয়া হেসেলে গিয়া ঘণ্টা ২/৩ সময় দিলে দেখিবেন ক্রুদ্ধ মানবী সুহাসিনী বনিয়া গিয়াছেন , এমন কি পাশের ফ্লাট গুলির গিন্নিগনও আপনাকে দেখিয়া মিটি মিটি হাসিয়া দন্ত বাহির করিয়া সুহাসিনী বনিয়া গেলে আমার করার কিছুই নাই ।

ভাই এদিক আহেন পাশের বাড়ীর কথা শুইনা অত খুশী হইয়েন না খাটনি আছে কপালে ।

হাড় মাংস সাইজ মত কেটে ধুয়ে হাড় গুলি আলাদা করে ফেলুন , বড় একটা পাতিলে তেল দিয়ে শক্ত চর্বি গুলি ২/৪ মিনিট ভেজে চর্বি গুলি ৭৫% গুলি ফেলে দিন বা পুরাটাই ফেলে দিন আমরা চর্বির ফ্লেভার নেব আসলে তেলের ভিতর এক চামচ লবণ, আদা , আর ১ পিস দারুচিনি নিয়ে হাড় গুলি ছেড়ে দিন ২ মিনিট নেড়ে ঠিক পানি দেবেন ২.৫ লিটার জ্বাল হতে থাকুক । এটা দোকানের থেকে কেনা বিফ স্টক এর চেয়ে ভাল হবে

এই বার মাংস যা পেয়েছেন তা একটু তেরসা করে কেটে , তাতে গরুর মাংসের যা মসলা খান ( আদা,  রসুন, জিরাবাটা, গরম মসলা ) তা দিয়ে নেড়ে চেড়ে মাখিয়ে ভাল করে মেরিনেট করে রাখুন, আজকে আমরা দুধ, দই বা ক্রিম ব্যবহার করব না ।

সবজি হিসাবে নতুন আলু, গাজর, মটরশুঁটি নিন, আর শক্ত হয়ে যাওয়া ডাটার গোড়ার দিকের অংশ ও ভাল লাগার কথা যদি নাক না সিটকান আর কি এই বার , কড়াইতে হালকা একটু তেল দিয়ে তাতে এক চামচ ঘি আর এক চিমটি লবণ দিয়ে সবজি গুলি একটু ভাজা ভাজা করে দিন ।

সবজি একটা পাত্রে উঠিয়ে রেখে দিন, কড়াইতে আবার তেল দিয়ে , পেয়াজ ভেজে তাতে মেরিনেট করা মাংস গুলি দিয়ে কষাতে থাকুন ভাল মত, আর গিন্নির দিকে একটু নজর রাইখেন হালকা , টুকটাক গান টান গান , মেজাঝ চড়ীয়ে দিন আরো , কারন আপনার ঢং দেখে মেজাঝ না চড়লে হবে ক্যামনে , আপনার বউ যদি বাঙ্গালী হন তাহলে এক বার এসে দেখবেই নজর যে পড়বে এক পাতিল পানি দিয়ে মাংস রান্না সাথে সবজি আলাদা , নাক সিটকাক কোন বেপার না, তখন swapybooks কথা মনে রাইখেন , কেউ তো ছিল আপনাকে সাহস জুগিয়েছে ।

যাকগে ভাই বিফ স্টু করার জন্য আসেন moving forward হই ।

মাংস কসানো হয়ে গেলে, তাতে সেই পুরা পাতিলের পানি আর হাড় সব ঢেলে দিন ( স্টক হিসাবে দারুন কাজ হবে ) ঢেকে দিন ভাল করে এই বার চুলার জ্বাল তিন ভাগের ২ ভাগ কমিয়ে দিন , স্লো ভাবে রান্না করুন মিনিমাম ২ ঘণ্টা সময় নেবেন । যদি অতক্ষণ বউয়ের মেজাঝ সহ্য করতে পারেন আর কি। নামানোর ২০ মিনিট আগে সবজি গুলি দিয়ে লবণ টেস্ট করে এক চামচ কর্ণ পাউডার বা ফ্লাওয়ার দিয়ে একবারে টাইট করে ঢেকে দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন , খেয়াল রাখবেন নিচে যেন না ধরে যায় , ঝোল যতটা খাবেন সেই অনুপাতে পানি রাখবেন মাংসে ।

এই মাত্র আমরা জান বাচাতে mexican beef stew র গুষ্টি মেরে গাছে তুলে দিয়ে গরুর মাংস বা বিফ স্টু রান্না করলাম ।

আসলে গরুর মাংস হাতে সময় নিয়ে রান্না করলে রাজকীয় স্বাদ ধরা দেয়