সেরা ইলিশ রান্না করবেন কিভাবে ?
Share with your friends
  •  
  •  
  •   
  •  

যারা আমার মত ইলিশের ডাইহার্ড ফ্যান

মাছে ভাতে বাঙালী আর ইলিশ এই দুইয়ে সমার্থক কিন্ত এখন দাম ও যত বেড়েছে মানুষের রান্নার হাত ও তেমন আগের মত নেই , youtube এ তাকালে দেখা যায় একই রান্নায় পাচ জনের পাচ রকম স্টাইল এর ভিতর ২/১ টা Authentic আর বাদবাকি কপি রান্নায় দেখেই মনে হচ্ছে ইলিশের কান্না পাচ্ছে ।

ইলিশ দিয়ে যত গুলি রেসিপি করা যায় ইলিশ পোলাও, সরষে ইলিশ, ইলিশ কোফতা, ভাতে ভাপানো ইলিশ, ইলিশ পাতুরি , স্মোকড ইলিশ , ইলিশ কোরমা, দই ইলিশ, ইলিশ মালাইকারি , ইলিশ ভাজি, ইলিশের ঝোল অন্যতম , আরো কিছু রান্না আছে, কাবার, বেকড, ওরেঞ্জ , দম এসব আপনি অভ্যস্ত না হলে মুখে দিতে পারবেন না ।

ইদানিং দেখা যায় , অনেকেই বিভিন্ন ডিস রান্না করতে গিয়ে ওই youtube দেখে দেখে রান্নার ১২ টা বাজিয়ে দিচ্ছি অনেকেই ।

ইলিশে কখনোই গরম মসলা ব্যবহার করবেন না, কারন ইলিশ নিজেই গন্ধের রাজা। প্রায় দেখি ইলিশ মাছ এর ভিতরে আদা রসুন ব্যাবহার করে মাছের দফারফা করে ছাড়ছেন, ইলিশের সেরা স্বাদ বের করতে গেলে আসলে ইলিশের নিজের যে তেল আছে সেটা বের করতে হবে, অন্য মসলা যত কম ব্যবহার করা যায় তত ভাল । এমনকি গুড়া মরিচ ও দরকার নেই ।

তো ইলিশের মসলার ক্ষেত্রে মিনিমালিস্ট কিভাবে হবো? ব্যাপার সিম্পল , এক চিমটী পিয়র হ্লুদ, কয়েকটা কাচা মরিচ, লবণ, তেল, পিয়াজ, আর অল্প একটু জিরা বাটা এটা দিয়ে আপনি, ঝাল অনেক গুলি তরকারী রান্না করতে পারবেন,

এর ভিতর ইলিশ পোলাও একটু কঠিন ,
আমার কাছে খেতে সেরা মনে হয় কাটা ইলিশ হ্লুদ , লবণ, দিয়ে মাখিয়ে হালকা ভেজে , পরে পিয়াজ , মরিচ, তেলে দিয়ে , হালকা ভাজা ভাজা হলে মাছ গুলি ছেড়ে দিয়ে নামিয়ে নিলেই হল ১০ মিনিটের ব্যাপার ।

যেঁ তরকারী গুলি দিয়ে ইলিশের তরকারী রান্না আমার ভাল লাগে, কচুর মুখ, পটল, বেগুন,
সাদা শাপলা, লাউ, দুন্ধল, বা ঝিঙ্গে , , একসাথে না কিছু তেই, যেমন ইলিশ+পটল বা ইলিশ+ বেগুনের ঝোল , তবে আলু কিছুতেই দেই না , কারন আলু আসলে মিস্টি তরকারী

মাছ জাল দিয়ে রাখতে হলে, তেলে গরম করে হলুদ , লবণ দিয়ে হালকা একটু জিরা বাটা দিয়ে জাল দিন, পানি ঘন হয়ে গেলে ইলিশ ছেড়ে দিয়ে ২ মিনিট জাল দিয়ে নামিয়ে রেখে দিন । ২ দিন ভাল থাকার কথা, এমনকি জাল দেয়া ইলিশের ঝোল দিয়েও আরামসে ভাত খাওয়া যায় ।

কিছু দিন আগে , মিক্স ফ্রাইড রাইসের ভিতর ইলিশের ডিম ঝুরো করে দিয়েছিলাম, দারুন লাগলো , আর কোন সস ব্যবহার করতে হয় নি 

এই গুলি আমার নিজস্ব মতামত , কারো ভাল না লাগতে পারে, কিছুতেই কেউ কিছু মনে করবেন না প্লিজ

 

%d bloggers like this: